GIF

বিজয়ের খবর পেলাম
হুসেইন মুহম্মদ এরশাদ



কদা প্রভাতে আকাশে তাকিয়ে
দেখি একদা সাদা মেঘ
উড়ে যায় পূর্ব প্রান্তে যেখানে
লাল সূর্যটা নতুনভাবে
আলো ছড়াতে জেগে উঠেছে মাত্র।
আমি তখন পশ্চিমের বন্ধ ঘরের
জানালায় দাঁড়িয়ে শিকলপড়া
একটা তোতার কথা শুনছিলাম।

হঠাৎ আকাশে এক পরিচিত আকৃতির
মেঘটাকে দেখে জাগ্রত হলো
এক অপূর্ব অনুভূতি। একেবারে যেনো
সেই মেঘটা আমার দেশের
মানচিত্র। উত্তরে রংপুর-
মাথায় তার তেঁতুলিয়া চুড়া।
ঠিক মিলিয়ে দেখলাম দক্ষিণে
সুন্দরবনের বেড়াঘেরা খুলনা,
পূর্বের কোণাটা যেনো সিলেটের
মাথা থেকে নেমে গেছে
টেকনাফের সরু তীরটার দিকে।
পশ্চিম থেকে পদ্মা এঁকে বেঁকে এসে
মিশে গেছে বঙ্গোপসাগরে।

আমি বিস্ময়ে ভাবছিএমন করে
এই মেঘের মানচিত্র কত শিল্পী আঁকতে পারে!
নিশ্চয়ই ত্রিশ লাখের কম
হবেনা হয়তো, কিংবা তার সাথে আরো!
সেই মেঘটা আমাকে যেনো কোনো
বার্তা দিয়ে উড়ে গেলো সূর্যটার কাছে

আমি মেঘদুতের কাছেই প্রথম
খবর পেলাম এসেছে বিজয়
তারপর দেখি,তোতাটার পায়ের শিকল
খসে পড়েছে আর গাইছে,
আমার সোনার বাংলা আমি তোমায়......
সেই সুর শুনে আমি আবার নিশ্চিত
খবর পেলাম  এসেছে বিজয়!

0 comments:

Post a Comment

 
Top